আস সালামু আলাইকুম ভাইয়েরা এই ব্লগে ভিডিও গেম ডেভেলপমেন্ট সম্পর্কে কিছু তথ্য উল্লেখ করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

ভিডিও গেম ইন্ডাস্ট্রি চীনে এবং সমগ্র বিশ্বে ক্রমবর্ধমান হচ্ছে, কারণ ভিডিও গেম ডেভেলপাররা আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে সক্ষম। আগামী 10 বছরে শিল্পটি 7.5% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। ভিডিও গেম ডেভেলপমেন্ট ইন্ডাস্ট্রিতে, 1980 এবং 1990 এর দশকের গোড়ার দিকে চীনা কোম্পানিগুলি প্রথম বিশ্বে নিজেদের প্রতিষ্ঠিত করেছিল। বিদেশী স্টুডিওগুলির সাথে সরাসরি কোন প্রতিযোগিতা ছিল না, তবে 3D গ্রাফিক্স, 3D অডিও এবং 3D আলোর মতো উদ্ভাবনী প্রযুক্তির একটি সিরিজ চীনা সংস্কৃতির সাথে মিলিত হওয়ায় চীনা গেম ডেভেলপারদের আন্তর্জাতিক গেম বাজারের নিয়ম ভঙ্গ করার অনুমতি দিয়েছে।
একটি ভিডিও গেমের বিকাশের জন্য দক্ষতা এবং অভিজ্ঞতার সমন্বয় প্রয়োজন। পুরো প্রক্রিয়াটিতে $1,000,000 এর বাজেট এবং প্রকল্পটি সম্পূর্ণ করার জন্য 10 থেকে 15 জনের একটি দল অন্তর্ভুক্ত থাকবে। কাজের চাপ সামলাতে উন্নয়ন প্রক্রিয়ায় একজন অতিরিক্ত ভাড়া বা দুইজন কর্মচারীও জড়িত থাকতে পারে। যে কোম্পানী ভিডিও গেম ডেভেলপমেন্ট প্রক্রিয়াটি হাতে নেয় তার রয়্যালটি হারের জন্য ডেভেলপার/দের সাথে একটি চুক্তি থাকবে। এটি কোম্পানি থেকে কোম্পানি এবং শিল্প থেকে শিল্পে পরিবর্তিত হবে। কিছু ভিডিও গেম বিনামূল্যে বা গেমের স্থানীয় ভাষায় প্রকাশ করা হয়। বিকাশকারী/গুলি বিক্রয়ের শতাংশের জন্য সফ্টওয়্যারটির লাইসেন্স দেওয়ার জন্য একটি ফি চার্জ করতে পারে। এর মধ্যে লাইসেন্সিং কোম্পানি, মার্কেটিং কোম্পানি, ডেভেলপার বা অ্যাপ ডেভেলপারকে দেওয়া ফি অন্তর্ভুক্ত থাকতে পারে।
আপনি যদি একজন গেম ডেভেলপার হন, আপনি গেম তৈরি করছেন। গেম ডেভেলপাররা গেম তৈরি করে। গেম খেলার জন্য তৈরি করা হয়। আপনি যদি গেম ডেভেলপমেন্টের কথা ভাবছেন, তাহলে গেম ডেভেলপমেন্টের নৈপুণ্য সম্পর্কে আপনার কিছু জিনিস জানা উচিত। আপনি যদি নিজের গেম ডেভেলপমেন্ট ব্যবসা শুরু করতে বা বাড়াতে চান, তাহলে এখানে একটি সংক্ষিপ্ত প্রাইমার দেওয়া হল কিভাবে একটি গেম ডেভেলপমেন্ট ব্যবসা শুরু করা যায় এবং বড় করা যায়।
প্রায়শই এটি একটি একক বিকাশকারী, তবে গেম ইঞ্জিনগুলির একটি সম্পূর্ণ সেট রয়েছে যা অন্যান্য বিকাশকারীদের দ্বারা তৈরি করা গেমগুলি তৈরি করতে ব্যবহৃত হয়। নিম্নলিখিত গেম উন্নয়ন মূল. প্লেস্টেশন এবং পিসির জন্য তৈরি গেমগুলি সম্পর্কে আরও তথ্যের জন্য, আমাদের নিবন্ধটি দেখুন। এই ধরণের বিকাশ সাধারণত কনসোল বা পিসির জন্য একটি গেম বিকাশ এবং প্রকাশের সাথে সম্পর্কিত। একটি গেম ডেভেলপমেন্টের ফোকাস হল $10,000 বা তার বেশি প্রারম্ভিক বাজেটের সাথে একটি গেম ডেভেলপ করা অথবা গেমের ডেভেলপমেন্ট একটি প্রধান কাজ হয়ে ওঠে। এটি অবাস্তব ইঞ্জিন এবং ইউনিটি ইঞ্জিন ব্যবহার করে করা যেতে পারে। গেমটি বিকাশের জন্য একটি দল ব্যবহার করে এটি করা হয়। কিছু ক্ষেত্রে এই কাজটিকে 4 জনের একটি দল বলা হয়।
ডিজিটাল যুগে, গেম ডেভেলপমেন্ট হল ব্যবহারকারীর ইনপুট সহ একটি গেম ডিজাইন করার একটি উপায়, এবং ফলস্বরূপ, একাধিক প্ল্যাটফর্মে একটি গেম সফল করা। এখানেই ডিজিটাল গেমিং শব্দটি প্রযোজ্য হয়: ডিজিটাল গেম ডেভেলপমেন্ট। ডিজিটাল গেমের বাজার 2015 সালে 22% বৃদ্ধি পেয়ে $6.78 বিলিয়ন হয়েছে। এটি 2016 সালে 17% বৃদ্ধি পাবে এবং 100 মিলিয়ন ইউনিটের বেশি হবে বলে আশা করা হচ্ছে। ইন্টারনেটে বর্তমানে 5.8 মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে, তাদের মধ্যে অনেকেই ভিডিও গেম খেলে। 2030 সাল নাগাদ, গেমিং মার্কেট $40 বিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে শুধুমাত্র গেম ডেভেলপমেন্টের জন্য $6.7 বিলিয়ন ব্যয় করা হয়েছে। শিল্প ইতিমধ্যে একটি সূচক বৃদ্ধির সম্মুখীন হয়. শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে 70টিরও বেশি গেম ডেভেলপমেন্ট ফার্ম রয়েছে।
গেমটি একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন বা কনসোল গেম, একটি অনলাইন গেম বা একটি অনলাইন গেম, একটি অগমেন্টেড রিয়েলিটি গেম বা একটি সামাজিক গেম আকারে হতে পারে। উদাহরণস্বরূপ, একটি ব্রাউজার গেম, একটি অগমেন্টেড রিয়েলিটি গেম, একটি সামাজিক গেম, একটি গেমিংয়ের জন্য একটি গেম, একটি খেলা দেখার এবং পড়ার জন্য একটি গেম, একটি সঙ্গীত ব্যবহারের জন্য একটি গেম, অনলাইন গেমগুলির জন্য একটি গেম, একটি ট্রেডিংয়ের জন্য একটি গেম এবং এর মতো৷ একটি গেমের সফ্টওয়্যার সাধারণত একটি কম্পিউটারের সাথে একত্রিত হয় একটি গেম সরবরাহ করার জন্য যা ব্যাকগ্রাউন্ডে খেলতে পারে। উদাহরণস্বরূপ, সফ্টওয়্যারটি একটি বস্তুর গতিবিধি সনাক্ত করতে পারে বা এটি ব্যবহারকারীর জন্য একটি ভিজ্যুয়াল সূচক হিসাবে গেমটিকে ব্যবহার করতে পারে।
একটি গেমের বিকাশের জন্য অনন্য হওয়া গুরুত্বপূর্ণ, কারণ এটি একজন খেলোয়াড়কে গেমটির সাথে গভীর স্তরে যোগাযোগ করতে দেয়। তবে, গেমটির মূল ধারণা বজায় রাখাও গুরুত্বপূর্ণ। বজায় রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি হল অ্যাডভেঞ্চারের অনুভূতি। যদি বিকাশকারী এবং খেলোয়াড়দের এক জায়গায় স্থানান্তর করা যায়, খেলোয়াড় একটি লক্ষ্য পূরণ করার, একটি ধন খুঁজে পাওয়া, একটি ভিলেনকে পরাজিত করা ইত্যাদির আনন্দ অনুভব করতে পারে এটা আর ভোগ না. গেমের স্পিরিট বজায় রাখতে সাহায্য করার জন্য গেমটিতে অ্যাডভেঞ্চারের অনুভূতি অন্যান্য মিডিয়া যেমন ফিল্ম এবং গেমগুলিতে স্থানান্তরিত করা যেতে পারে।